ইটাহারে গামারি নদীর ওপর সেতু, পাঞ্জিপাড়ায় আইটিআই কলেজ, চোপড়ায় বারাং নদীর সেতু, ইটাহারে সুঁই নদীর সেতু, হেমতাবাদে বাস টার্মিনাস, করণদিঘিতে মডেল স্কুল, হেমতাবাদের বাঙালবাড়িতে কস্তুরবা গাঁধী গার্লস স্কুলের ছাত্রী হস্টেল, গোয়ালপোখরে সিরিয়ানি নদীর সেতু, হেমতাবাদে ছাত্রী হস্টেল, হেমতাবাদে কাহাইল সেতু। বংশীহারি এবং কুমারগঞ্জে মুসলিম গার্লস হস্টেল। বালুরঘাটে মুসলিম ছাত্রদের হস্টেল। হরিরামপুরে বাসস্ট্যান্ড এবং মার্কেট কমপ্লেক্স। বুনিয়াদপুরে বাস টার্মিনাস। কুমারগঞ্জে ডিগ্রি কলেজ। পাগলীগঞ্জে আত্রেয়ী নদীর উপর সেতু। গঙ্গারামপুরে হ্যান্ডলুম হাব। তপন এবং হরিরামপুরে আইটিআই। বালুরঘাটে রবীন্দ্র-নজরুল নাট্য অ্যকাদেমি। গঙ্গারামপুরে মার্কেট কমপ্লেক্স।

উদ্বোধন
ইসলামপুর কলেজের সংখ্যালঘু ছাত্রীদের হস্টেল। ইসলামপুর শিল্পতালুক। বংশীহারীতে একলব্য স্কুল। বালুরঘাটে আদিবাসী আশ্রম হস্টেল। আলিপুরে জল সরবরাহ। হরিগ্রামে পানীয় জল প্রকল্প।

ঘোষণা
মালদহে ৫ এক জমিতে একটি আইটি হাব। ১৬ কোটি টাকায় মেডিক্যাল কলেজে মাদার ও চাইল্ড হাব। চাঁচলে মাল্টি ফেসিলিটি হাসপাতাল। মালদহে ১৭টি নতুন প্রাথমিক স্কুল, ৭২টি স্কুলকে আপার প্রাইমারি, ৪৫টি মাধ্যমিক স্কুলকে উচ্চ মাধ্যমিকে উন্নীত। মালদহ জেলার ১৩টি ব্লকে একটি করে পলিটেকনিক।

বিতরণ
১০১০ জনকে তফসিলি শংসাপত্র বিলি। ১৮৭ জনকে পাট্টা বিলি। ২৫৮ জনকে নিজ গৃহ নিজ ভূমি দান। (সবই দক্ষিণ দিনাজপুরে) রেল প্রকল্প ইটাহার-রায়গঞ্জ এবং ইটাহার-বুনিয়াদপুর রেলপথ তৈরির কাজের শিলান্যাস। বুনিয়াদপুরে রেল ওয়াগন ফ্যাক্টরির শিলান্যাস।

রেল প্রকল্প
ইটাহার-রায়গঞ্জ এবং ইটাহার-বুনিয়াদপুর রেলপথ তৈরির কাজের শিলান্যাস। বুনিয়াদপুরে রেল ওয়াগন ফ্যাক্টরির শিলান্যাস।

Advertisements