আমাদের অনেক সময় বিভিন্ন কাজে নিজের আই.পি.(IP) কি এটা জানার দরকার পরে বা কোন একটা IP আপনি জানেন এটির অবস্থান (এটি কোন জায়গা থেকে ব্যবহার করা হচ্ছে) জানার দরকার হতে পাতে। আপনি খুব সহজেই এটা জেনে নিতে পারেন। আইপি জানার অনেকগুলা পদ্ধতি আছে।

কম্পিউটার এর কমান্ড প্রমট থেকে জানাঃ
আপনি যদি নিজের কম্পিউটার থেকে নিজের IP জানতে চান তবে, আপনি প্রথমে আপনার কম্পিউটার এর কমান্ড প্রমট  ipconfig কথাটি লিখে Enter চাপুন নিচের ছবিটির মত আপনার IP সহ আরো কিছু তথ্য চলে আসবে।

এখানে IPv4 Address লেখাটির পরের নাম্বারটি হল আপনার IP Address. এখানে IPv4 কথাটির মানে হল Internet Protocol version 4। আপনি যদি আরো তথ্য যেমন এর লেন কার্ড বা এর মডেম এর MAC Address তাহলে কমান্ড প্রমটে ipconfig/all লিখে Enter চাপুন পেয়ে যাবেন।

ইন্টারনেট থেকে নিজের IP জানার পদ্ধতিঃ
ইন্টারনেট থেকে নিজের IP জান আরো সহজ। অনেক ভাবে আপনি এটা জানতে পারেন। আপনি www.google.com এর সার্চ বক্সে ip লিখে সার্চ করুন দেখবেন আপনার সার্চ রেজাল্টের শুরুতেই Internet Protocol version 4 লেখাটি এবং এর পাশে আপনার IP Address চলে আসবে। এর পাশে learn more লিখাটিতে ক্লিক করে আপনি এ IP টি কোথা থেকে ব্যেবহার করা হচ্ছে এটা জানতে পারবেন।
একটি IP থেকে অবস্থান জানার পদ্ধতিঃ
কোন কারনে আপনার কোন আইপি (IP)র অবস্থান বা আইপিটি কোন জায়গা থেকে ব্যেবহার করা হচ্ছে সেটা জানার দরকার হতে পারে। এর জানার জন্য আপনি http://infosniper.netসাইটিতে গিয়ে এদের সার্চ বক্সে আইপি(IP)টি লিখে সার্চ করুন। আপনি যা জানতে চাচ্ছেন তা পেয়ে যাবেন।
দুটি আইপি ঠিকানার দূরত্ব বের করতে যা করতে হবেঃ

  • প্রথমে এই ঠিকানায় যান। 
  • লক্ষ্য করুন নিচে বাঁপাশে IP Address or Host No.1 এ আপনার আইপি এড্রেস দেওয়া আছে।
  • IP Address or Host No.2 তে উক্ত আইপি অ্যাড্রেস টি বসান।
  • এবার, Show distance বাটনে ক্লিক করুন।
দেখুন আপনার আইপি অ্যাড্রেস থেকে অন্য আইপি অ্যাড্রেসটি কত মাইল দূরে অবস্থিত তা জানতে পারবান, তার কাছে পায়ে হেঁটে যেতে কত সময় লাগবে, গাড়িতে যেতে কত সময় লাগবে, বিমানে যেতে কত সময় লাগবে সব দেখাচ্ছে এবং ডানপাশে একটি মানচিত্র দুটি আইপির অবস্থান ও দূরত্ব নির্দেশ করছে। 
আপনি চাইলে আপনার আইপি ছাড়াও অন্য দুটি আইপি অ্যাড্রেসের মধ্যকার দূরত্ব একই পদ্ধতিতে বের করতে পারবেন। এজন্য IP Address or Host No.1 এর নিচের বক্সটি মার্ক করে ওখানে প্রথম আইপি ও IP Address or Host No.2 এ দ্বিতীয় আইপি অ্যাড্রেস বসিয়ে Show distance বাটনে ক্লিক করুন।  
এখানে আইপি অ্যাড্রেসের অবস্থান বলতে কোন সার্ভিস প্রভাইডার থেকে আইপি অ্যাড্রেসটির সার্ভিস দেওয়া হচ্ছে তার অবস্থানকে বোঝানো হয়।
Advertisements